হুনাইনের যুদ্ধে আনসারদের আত্মত্যাগ ও রাসূল (সাঃ) এর হৃদয় বিদারক ঘটনা

হুনাইনের যুদ্ধে আনসারদের আত্মত্যাগ  ও রাসূল (সাঃ) এর হৃদয় বিদারক  ঘটনা



Related search


সাহাবাদের জীবনী,

নবীদের জীবনী,

ইসলামিক গল্প,

হাদিসের উদ্ধৃতি, 

কুরআনের ঘটনা, 

ইসলামের ইতিহাস, 

ইসলামিক বই,

জান্নাত জাহান্নামে ঘটনা, 


হযরত আনাস (রাঃ) বলেন, হুনাইনের যুদ্ধের দিন হাওয়াযেন ও গাতফান ও অন্যান্য কাফের গােত্ৰসমূহ নিজেদের গৃহপালিত পশু ও সন্তান-সন্ততি সঙ্গে লইয়া আসিয়াছিল। (সে যুগে যাহারা যুদ্ধক্ষেত্র হইতে পলায়ন না করার দৃঢ় সংকল্প করিত তাহারা এরূপ করিত) 

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সহিত দশ হাজার মুসলমান ছিলেন এবং মক্কার সেই সকল (নওমুসলিম) লােকেরাও ছিল, যাহাদিগকে (ক্ষমা করিয়া দিয়া মুক্ত করিয়া দেওয়া হইয়াছিল এবং) তােলাকা বলা হইত।


যুদ্ধ আরম্ভ হইলে তাহারা ময়দান ছাড়িয়া পলায়ন করিল এবং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একা রহিয়া গেলেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সেদিন দুইটি পৃথক পৃথক ডাক দিয়াছিলেন। প্রথম তিনি ডান দিকে ফিরিয়া ডাক দিলেন, হে আনসারগণ ! আনসারগণ বলিলেন, লাব্বায়েক, ইয়া রাসূলাল্লাহ! আপনি সুসংবাদ গ্রহণ করুন, আমরা আপনার সহিত রহিয়াছি। 

অতঃপর বাম দিকে ফিরিয়া তিনি ডাক দিলেন, হে আনসারগণ! আনসারগণ বলিলেন, লাব্বায়েক, ইয়া রাসূলাল্লাহ! আপনি সুসংবাদ গ্রহণ করুন,আমরা আপনার সহিত রহিয়াছি। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ও ওয়াসাল্লাম সাদা খচ্চরের পিঠে আরােহণ করিয়াছিলেন। 

তিনি উহা হইতে অবতরণ করিয়া বলিলেন, আমি আল্লাহর বান্দা ও তাঁহার রাসূল। অতঃপর মুশরিকগণ পরাজিত হইল। সেদিন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বহু গণীমতের মাল লাভ করিলেন। তিনি সমস্ত গণীমতের মাল মুহাজিরীন ও (মক্কার নওমুসলিম) তােলাকাদের মধ্যে বন্টন করিয়া দিলেন এবং আনসারগণকে উহা হইতে কিছুই দিলেন না।


আনসাগণ বলিলেন, যখন কোন কঠিন কাজের সময় হয় তখন আমাদিগকে ডাকা হয়, আর যখন গণীমতের মাল বন্টনের সময় হয়। তখন তাহা অন্যদের মধ্যে বন্টন করা হয়। আনসারদের এই কথা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কানে পৌঁছিল।

 তিনি তাহাদিগকে একটি তাঁবুতে সমবেত করিয়া বলিলেন, হে আনসারগণ, আমার নিকট এ কেমন কথা পৌছিয়াছে? আনসারগণ, চুপ করিয়া রহিলেন। অতঃপর তিনি বলিলেন, হে আনসারগণ, তােমরা কি ইহাতে সন্তুষ্ট নও যে, সকলে দুনিয়া লইয়া (ঘরে) যাইবে, আর তােমরা আল্লাহ ও তাঁহার রাসূলকে তােমাদের ঘরে লইয়া যাইবে ?

 তাহারা বলিলেন, হা,আমরা সন্তুষ্ট আছি। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, যদি লােকেরা প্রান্তরের পথে চলে এবং আনসারগণ পাহাড়ী পথে চলে তবে আমিও আনসারদের পাহাড়ী পথে চলিব। 

বর্ণনাকারী হযরত হেশাম (রহঃ) বলেন, আমি (হযরত আনাস (রাঃ)কে বলিলাম, হে আবু হামযা, আপনি কি সে সময় সেখানে উপস্থিত ছিলেন? হযরত আনাস (রাঃ) বলিলেন, আমি কোথায় গায়েব হইব?

হযরত আবু সাঈদ খুদরী (রাঃ) বলেন, হুনাইনের যুদ্ধে গণীমতের বহু মালামাল লাভ হইবার পর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাহা সম্পূর্ণই কোরাইশ ও আরবের সেই সকল (নওমুসলিম) লােকদের মধ্যে বন্টন করিয়া দিলেন, যাহাদের মন রক্ষা করার প্রয়ােজন দেখা দিয়াছিল।


 আনসারগণ উহা হইতে কম বেশী কিছুই পাইলেন না। ইহাতে তাহার মনে মনে অসন্তুষ্ট হইলেন এবং তাহাদের মধ্য হইতে কেহ বলিল, আল্লাহর কসম, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাে আপন কাওমের সাক্ষাৎ পাইয়া গিয়াছেন। (এখন তিনি মক্কায় থাকিয়া যাইবেন, মদীনায় আর ফিরিয়া যাইবেন না।) 

হযরত সা'দ ইবনে ওবাদাহ (রাঃ) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট আসিয়া বলিলেন, ইয়া রাসূলাল্লাহ, অনিসার গােত্রের মনে আপনার ব্যাপারে অসন্তোষ সৃষ্টি হইয়াছে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, কি কারণে? 

হযরত সা'দ (রাঃ) বলিলেন, আপনি গণীমতের সম্পূর্ণ মালামাল আপনার কওম ও অন্যান্য আরবদের মধ্যে বন্টন করিয়া দিলেন। আনসারগণ উহা হইতে কিছুই পাইল না। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, হে সা'দ, এই ব্যাপারে তােমার কি মতামত? তিনি বলিলেন, আমিও তাে আমার কাওমেরই এক ব্যক্তি।(অর্থাৎ কাওমের সহিত আমিও একমত।) 


রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, তােমার কাওমকে আমার জন্য এই ঘেরাওয়ের ভিতর সমবেত কর। তাহারা সমবেত হইলে আমাকে সংবাদ দিও। হযরত সা'দ (রাঃ) বাহিরে আসিয়া আনসারদের মধ্যে ঘােষণা দিলেন এবং তাহাদের সকলকে উক্ত ঘেরাওয়ের ভিতর সমবেত করিলেন।

মুহাজিরীনদের মধ্য হইতে কয়েকজন আসিলে তাহাদিগকেও (ভিতরে প্রবেশের অনুমতি দিলেন। তাহারা ভিতরে প্রবেশ করিলেন। তারপর আরাে কয়েকজন আসিলে তাহাদিগকে হযরত সাদ (রাঃ) ফেরৎ দিলেন।

আনসারগণ সকলে সমবেত হইলে হযরত সা'দ (রাঃ) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে যাইয়া বলিলেন, ইয়া রাসূলাল্লাহ, আপনি যেখানে আনসার গােত্রকে সমবেত করিতে বলিয়াছিলেন, তাহারা সেখানে সমাবেত হইয়াছে। 

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আসিলেন এবং তাহাদের মাঝে বয়ানের উদ্দেশ্যে দাঁড়াইলেন। আল্লাহ তায়ালার হামদ ও সানর পর বলিলেন, হে আনসারগণ, এমন নহে কি যে, আমি যখন তােমাদের নিকট আসিয়াছিলাম তােমরা পথভ্রষ্ট ছিলে, আল্লাহ তায়ালা তােমাদিগকে হেদায়াত দান করিয়াছেন। 

তােমরা সকলে অভাবগ্রস্থ ছিলে আল্লাহ তায়ালা তােমাদিগকে সচ্ছল করিয়াছেন, তােমরা পরস্পর শত্রু ছিলে আল্লাহ তায়ালা তােমাদের অন্তরসমূহকে মিলাইয়া দিয়াছেন? আনসারগণ (উত্তরে) বলিলেন, হা, এরূপই হইয়াছে।

 রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, হে আনসারগণ তােমরা উত্তর কেন দিতেছ না? তাহারা বলিলেন, ইয়া রাসূলাল্লাহ, কি বলিব, আপনাকে কি উত্তর দিব? আল্লাহ ও তাঁহার রাসূলেরই অনুগ্রহ।


 রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, তােমরা ইচ্ছা করিলে বলিতে পার এবং তােমরা সত্য কথাই বলিবে এবং তােমাদিগকে সত্যবাদী বলা হইবে যে, আপনি লােকদের নিকট হইতে বিতাড়িত হইয়া আমাদের নিকট আসিয়াছিলেন, আমরা আপনাকে আশ্রয় দিয়াছি, আপনি অভাবগ্রস্থ ছিলেন, আমরা আপনাকে আর্থিক সাহায্য দিয়াছি ; আপনি ভীত-সন্ত্রস্ত ছিলেন, আমরা আপনাকে অভয় দিয়াছি । 

আপনি অসহায় ছিলেন, আমরা আপনার সহায়তা করিয়াছি। তাহারা বলিলেন, আল্লাহ ও তাঁর রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)এরই অনুগ্রহ। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, তােমরা দুনিয়ার এই ঘাস-পাতার কারণে আমার উপর অসন্তুষ্ট হইতেছ? 

আমি তাে এই গনীমতের মালামাল নবাগত মুসলমানদিগকে তাহাদের মন রক্ষার্থে দিয়াছি, আর তােমাদিগকে ইসলামের ন্যায় মহান নেয়ামত যাহা আল্লাহ তায়ালা তােমাদের ভাগ্যে লিখিয়াছেন উহার সােপর্দ করিয়াছি। (গণীমতের মাল না পাইলেও তােমরা ইসলামের ন্যায় নেয়ামত লাভের উপর সন্তুষ্ট থাকিবে।)


 হে আনসারগণ, তােমরা কি ইহাতে সন্তুষ্ট নও যে, লােকেরা উট-বকরী লইয়া নিজেদের ঘরে ফিরে, আর তােমরা আল্লাহ ও তাঁহার রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)কে লইয়া ঘরে ফিরিয়া যাও ? সেই পাক যাতের কসম, যাঁহার হাতে আমার প্রাণ, যদি লােকজন এক পাহাড়ী পথে চলে এবং আনসারগণ অন্য পাহাড়ী পথে চলে তবে আমি আনসারদের পথে চলিব। 

যদি হিজরত না হইত তবে আমি আনসারদের একজন হইতাম। আয় আল্লাহ, আনসারদের উপর এবং আনসারদের সন্তানদের উপর এবং তাহাদের সন্তানের সন্তানদের উপর রহমত নাযিল করুন।

হযরত আবু সাঈদ খুদরী (রাঃ) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কথা ও দোয়া শুনিয়া আনসারগণ কাঁদিতে লাগিলেন এবং কান্নায় তাহাদের দাড়ি ভিজিয়া গেল। 

তাহারা বলিলেন, আমরা আল্লাহকে রব্ব হিসাবে সন্তুষ্ট আছি এবং তাঁহার রাসূলের মালামাল বন্টনের উপর রাজী আছি। অতঃপর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সেখান হইতে ফিরিয়া আসিলেন এবং আনসারগণও চলিয়া গেলেন।



Post a Comment

0 Comments