হযরত আলী (রাঃ) এর বর্মের ঘটনা ও একজন খৃষ্টানের ইসলাম গ্রহণ

 হযরত আলী (রাঃ) এর বর্মের ঘটনা ও একজন খৃষ্টানের ইসলাম গ্রহণ




শাবী (রহঃ) বলেন, একবার হযরত আলী (রাঃ) বাজারে গিয়ে দেখলেন, এক খৃষ্টান লোক  একটি বর্ম বিক্রয় করার জন্য বসে আছে  । হযরত আলী (রাঃ)  বর্মটি দেখে  বলিলেন, এটা আমার ।

 চলো কাজীর নিকটে সেই  আমাদের উভয়ের মধ্যে  ফয়সালা করিবেন। সে সময় মুসলমানদের কাৰ্জী ছিলেন হযরত শুরাইহ (রহঃ)। হযরত আলী (রাঃ)ই তাহাকে কাজী নিযুক্ত করিয়াছিলেন। 

কাজী শুরাইহ (রহঃ) আমীরুল মুমিনীনকে দেখিয়া আপন বিচার আসন হইতে উঠিয়া দাঁড়াইলেন এবং হযরত আলী (রাঃ)কে উক্ত আসনে বসাইয়া নিজে তাঁহার সম্মুখে খৃষ্টানের পাশে বসিলেন। 

হযরত আলী (রাঃ) বলিলেন, হে শুরাইহ, আমার বিবাদী যদি মুসলমান হইত তবে আমি তাহার সহিত বসিতাম। কিন্তু আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলিতে শুনিয়াছি যে, 

এই সকল (অমুসলিম যিম্মী)দের সহিত মুসাফাহা করিও না, তাহাদিগকে প্রথমে সালাম দিও না, তাহাদের রুগীদের শুশ্রুষা করিও, তাহাদের জানাযার নামায পড়িও না এবং তাহাদিগকে পথের সংকীর্ণ অংশে চলিতে বাধ্য করিবে। 


আল্লাহ পাক তাহাদিগকে যেরূপ হীন ও নিকৃষ্ট করিয়া রাখিয়াছেন তােমরাও তাহাদিগকে সেরূপ হীন ও নিকৃষ্ট করিয়া রাখিবে।' হে শুরাইহ, আমার ও এই ব্যক্তির মধ্যে ফয়সালা করিয়া দাও।

শুরাইহ (রহঃ) বলিলেন, হে আমীরুল মুমিনীন, আপনার দাবী কি ? হযরত আলী (রাঃ) বলিলেন, এই বর্ম আমার। দীর্ঘদিন হয় উহা আমার নিকট হইতে হারাইয়া গিয়াছে। শুরাইহ (রহঃ) বলিলেন, হে খৃষ্টান, তােমার কি বক্তব্য ? 

সে বলিল, আমি বলি না যে, আমীরুল মুমিনীন ভুল বলিতেছেন, তবে বর্মটি আমারই। শুরাইহ (রহঃ) বলিলেন, আমার ফয়সালা এই যে, যেহেতু আপনার নিকট কোন প্রমাণ নাই সেহেতু এই বর্ম তাহার নিকট হইতে লওয়া যাইবে না।

 হযরত আলী (রাঃ) বলিলেন, কাজী শুরাইহ ঠিক ফয়সালা করিয়াছে। ইহা শুনিয়া খৃষ্টান বলিল, আমি সাক্ষ্য দিতেছি যে, ইহা নবীদের ফয়সালার অনুরূপ। আমীরুল মুমিনীন আপন অধীনস্থ কাজীর নিকট স্বয়ং আসিয়াছেন এবং কাজী তাঁহার বিপক্ষে ফয়সালা করিয়াছেন।


খােদার কসম, হে আমীরুল মুমিনীন, এই বর্ম আপনার। একদিন আমি আপনার পিছনে পথ চলিতেছিলাম। তখন আপনার  উটের উপর থেকে এটা পড়ে  গেলে আমি সেটা  নিয়ে গিয়েছিলাম । আমি সাক্ষ্য দিতেছি যে, আল্লাহ ব্যতীত কোন মা'বুদ নাই এবং হযরত মুহাম্মাদ (সাঃ) আল্লাহর রাসূল।

হযরত আলী (রাঃ) বলিলেন, তুমি যখন ইসলাম গ্রহণ করিয়াছ, তখন এই বর্ম তােমার এবং তাহাকে একটি ঘােড়াও দান করিলেন। হাকেম হইতে বর্ণিত এক রেওয়ায়াতে আছে যে, জঙ্গে জুমলের দিন হযরত আলী (রাঃ)এর একটি বর্ম হারাইয়া গিয়াছিল। 

এক ব্যক্তি পাইয়া অপর এক ব্যক্তির নিকট বিক্রয় করিয়াছিল। হযরত আলী (রাঃ) এক ইহুদীর নিকট সেই বৰ্ম দেখিয়া চিনিতে পারিলেন এবং উক্ত ইহুদীর বিরুদ্ধে কাজী শুরাইহের আদালতে মামলা দায়ের করিলেন। 


হযরত আলী (রাঃ)এর পক্ষে তাহার পুত্র হযরত হাসান (রাঃ) ও কাম্বার নামীয় হযরত আলী (রাঃ)এর আযাদ করা গােলাম সাক্ষ্য দিলেন। কাজী শুরাইহ বলিলেন, হযরত হাসান (রাঃ)এর স্থলে অন্য কোন সাক্ষী হাজির করুন।।

হযরত আলী (রাঃ) বলিলেন, আপনি কি হাসানের সাক্ষ্য গ্রহণ করিবেন না? কাজী শুরাইহ বলিলেন, না। কারণ আপনার মুখেই এই কথা শুনিয়াছি যে, পিতার পক্ষে পুত্রের সাক্ষ্য দুরস্ত নাই।

ইয়াযীদ তাইমী (রহঃ) হইতে উক্ত হাদীস বিস্তারিতভাবে এইরূপ বর্ণিত হইয়াছে যে, কাজী শুরাইহ (রহঃ) বলিলেন, আপনার গােলামের সাক্ষ্য তাে আমরা গ্রহণ করিলাম, কিন্তু আপনার পক্ষে আপনার পুত্রের সাক্ষ্য গ্রহণ করিতে পারি না। 

হযরত আলী (রাঃ) বলিলেন, তােমার মা তােমাকে হারাক, তুমি কি হযরত ওমর (রাঃ)কে বলিতে শুন নাই যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিয়াছেন, হাসান-হােসাইন বেহেশতে যুবকদের দুই সর্দার। 


অতঃপর ইহুদীকে বলিলেন, এই বর্ম তুমি লইয়া যাও। ইহুদী (আশ্চর্য হইয়া) বলিল, ‘আমীরুল মুমিনীন আমার সহিত মুসলমানদের কাজীর আদালতে হাজির হইয়াছেন, আর কাজী তাঁহার বিপক্ষে ফয়সালা করিবার পর তিনি তাহা মানিয়া লইলেন !

খােদার কসম, হে আমীরুল মুমিনীন, আপনি সত্য বলিয়াছেন, ইহা আপনারই বর্ম। আপনার উটের পিঠ হইতে উহা পড়িয়া গেলে আমি তুলিয়া লইয়াছিলাম। 


আমি সাক্ষ্য দিতেছি যে, আল্লাহ ব্যতীত কোন মা'বুদ নাই এবং হযরত মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আল্লাহর রাসূল।

 হযরত আলী (রাঃ) তাহাকে বর্মটি দান করিলেন এবং অতিরিক্ত সাতশত দেরহাম দিলেন। অতঃপর সে ব্যক্তি মুসলমান হইবার পর হইতে হযরত আলী (রাঃ)এর সঙ্গে থাকিতে লাগিল এবং সিফফীনের যুদ্ধে শাহাদাত বরণ করিল। (কানযুল উম্মাল)





Post a Comment

0 Comments