Class 7 Assignment first-week Answer 2022 ( সপ্তম শ্রেণীর প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও তার উত্তর ২০২২ )

 Class 7 Assignment first-week Answer 2022 ( সপ্তম শ্রেণীর প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও তার উত্তর ২০২২ )

We have arranged the Class 7 first week Assignment Answer 2022. Class 7 Assignment first-week Answer 2022 has been Prepared and Published for Bangla and Maths Subject.

সপ্তম শ্রেণীর প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও তার উত্তর ২০২২


The Directorate of Secondary and Higher Education has effectively distributed the Class 7 Assignment the first week of 2022. The task was distributed on the site on sixth February 2022. In the distributed task, Bangla and Mathematics subjects were chosen during the current week.

Class 7 first week Assignment 2022

DSHE has distributed the Class 7 first week task according to the prospectus of Class Seven 2022. This is the last task for the Class Seven Students as indicated by the lattice. There is no chance of distributing additional tasks after that. Prior, the task for the twentieth week was distributed.


Understudies will gather task questions papers from their particular schools or Download the PDF from the DSHE site and present every one of the responses inside the specified period.

Class 7 Assignment first-week Answer

Dear Class Seven Students, make your Class 7 Assignment first-week Answer without help from anyone else. Before making an answer, the endorsed parts of Bengali and Math course books ought to be perused and polished well. Task answers ought to be composed according to the guidelines given in the task question paper.


Help can be looked for from instructors, watchmen, or any other person in making task arrangements. Likewise, according to the guidelines, other data including important data and pictures can be gathered and utilized from the web. The understudy needs to compose the task the hard way. The response should be composed with renounce focuses.

Class 7 Bangla Assignment

We have arranged the Class 7 Bangla Assignment first week Answer. You can make your Bangla Assignment Solution with thoughts from the responses we have made. In any case, it won't duplicate in any capacity. Peruse the recommended section of your Bangla coursebook well and afterward compose the response. Class 7 Bangla Assignment first week Answer and Questions are given underneath.

সপ্তম শ্রেণীর প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও তার উত্তর ২০২২

Class 7 Bangla Assignment Answer


 

৭ম শ্রেণির ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান


বিষয়ঃ বাংলা

শিরোনাম: সমাজ ও সভ্যতা গঠনে শ্রমজীবী মানুষের অবদান

(নমুনা উত্তর)

শ্রমজীবী মানুষের পরিচয়-


যে ব্যক্তি তার যোগ্যতা ও কাজের উপযোগী হয়ে কোন অর্থ উপার্যনের কাজে নিয়োজিত থাকেন তাকে

শ্রমিক বলা হয়। শ্রমিক মূলত তার শ্রম বিক্রয় করেন তার জন্য এক পক্ষেকে তার উপযুক্ত মূল্য পরিশধ করতে হয়।

আবার বলা যেতে পারে যে, কোন প্রতিষ্ঠানে বা কার্যসম্পাদনের জন্য কিছু সংখ্যক লোকে তাদের শ্রমের মাধ্যমে অর্থ উপর্যন করে থাকেন তাদের কেও শ্রমিক বলা হয়। যে ব্যক্তি শ্রমের বিনিময়ে তার জীবিকা

নির্বাহ করে থাকে তাকে শ্রমজীবী বলা হয়।



বিভিন্ন পেশার মানুষের তালিকা-


• কৃষক: যারা মাঠে বিভিন্ন ধরনের ফসল চাষ করে।

কুলি: যারা স্টেশন থেকে অন্যের মালামাল নিজের মাথায় বহন করে নিয়ে যায়।

দিনমজুর: ইজারা নির্দিষ্ট অর্থের বিনিময়ে অন্যের জমিতে বা প্রতিষ্ঠানে কাজ করে দেয়।

• কল কারখানার শ্রমিক: যারা বিভিন্ন কারখানায় শ্রমের বিনিময়ে নিজেদের জীবিকা সরবরাহ করে।

• জেলে; যারা নদীতে মাছ ধরে বিক্রি করে নিজেদের জীবন যাপন করে।

তাঁতি: যারা সুতা দিয়ে পোশাক তৈরি করে বিক্রি করে

• কুমার: যারা মাটি দিয়ে আসবাবপত্র তৈরি করে

• কামার: লোহা দিয়ে বিভিন্ন ধরনের অস্ত্র যেমন দা বটি কাচি ইত্যাদি তৈরি করে


একজন শ্রমজীবী মানুষের জীবনযাপন এর বিবরণ-


একজন দিনমজুর হল এমন একজন ব্যক্তি যে তার কপালের ঘাম দিয়ে তার জীবন পরিচালনা করে। তিনি সুস্থ শক্তিশালী এবং দৃঢ়চেতা তিনি তার পরিবারের সাথে একটি বস্তিতে থাকেন এবং একটি অধম
 জীবনযাপন করেন। 

তিনি সাধারণত কৃষি বা নির্মাণ কাজে নিযুক্ত হন। তিনি তার নিয়োগকর্তার নির্দেশ অনুসারে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কাজ করেন। খুব ভোরে ঘুম থেকে উঠে কাজের সন্ধানে বের হয়। তিনি বাইরে কাজ করেন এবং সাধারণত কৃষি ও নির্মাণ কাজে নিযুক্ত হন। তার কাজে দক্ষতার চেয়ে শক্তি প্রয়োজন। তিনি ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত কঠোর পরিশ্রম করেন। সন্ধ্যায় তার মজুরি পায়। 

তার আয় খুবই কম এবং কখনও কখনও যুক্তিসঙ্গত। মজুরিও অর্জন করতে পারে না। তরপর সে বাজারে যায়, তার নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কিনে তার বাড়িতে ফিরে আসে। সারাদিন পরিশ্রম করে পিরবারের জন্য খাবার কিনে দেন। 


তার সুখ দুঃখ দুটোই আছে। বেশি উপার্জন করলে সে আনন্দ পায়। যখন তিনি তা করতে ব্যর্থ হন, তখন তিনি ব্যথা পান। সে জানে না আন| কাকে বলে। পিরশ্রম করে জীবিকা নির্বাহ করেন। তার উপার্জন খুবই দরিদ্র হওয়ায় তার সম্মানৱা কি শিক্ষা পায় না এবং তার পরিবারের সদস্যরা চিকিৎসা সুবিধা পায় না।



সমাজ ও সভ্যতা নির্মাণে শ্রমজীবী মানুষের অবদান-


১। সভ্যতার বিনির্মাণ: একজন রাজ মিস্ত্রি এবং রাজ শ্রমিক সভ্যতা সৃষ্টি হয়েছে। বড় বড় শহরের বড় বড় অট্টালিকা তৈরি পিছনে সবচেয়ে বড় অবদান । রয়েছে একজন রাজমিস্ত্রির। বলা যায় সভ্যতার বিনির্মাণ শুরু

হয় রাজমিস্ত্রির হাত ধরে।

২।  রাস্তা-ঘাট নির্মাণ: আমাদের চলাচলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ রাস্তাঘাট নির্মাণ করে রাস্তাঘাট নির্মাণ করে রাজমিস্ত্রিরা। তারা সঠিকভাবে কাজ করে রাস্তাঘাট নির্মাণ করে বলেই আমরা অনায়াসে একস্থান থেকে অন্যস্থানে খুব দ্রুত যেতে পারি।

৩। অবকাঠামোগত উন্নয়নে ভূমিকা: একটি দেশের অবকাঠামোগত উন্নয়নে রাজমিস্ত্রি শ্রমজীবী

মানুষদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভবন নির্মাণ থেকে শুরু করে যে কোন ধরনের স্থাপনা যেমন বিমান বন্দর, সমুদ্র বন্দর, স্টেডিয়াম, ভাস্কর্য, সেতু, উড়াল সড়ক, রাস্তা, বাঁধ, কৃত্রিম জলাধার, পানি-গ্যাস তেল  সঞ্চালন লাইন, পয়ঃনিষ্কাশন লাইন সহ নগরায়নের প্রত্যেকটি ক্ষেত্রে একজন নির্মাণ শ্রমিকের কাজ।

৪. জীবনের ঝুঁকি নিয়ে কাজ করা: একজন রাজমিস্ত্রি রাজমিস্ত্রি শ্রমিক যখন উঁচু উঁচু ভবন নির্মাণের
কাজ করেন তখন তাদের জীবনের অনেক ঝুঁকি থাকে। ১০/১৫ তলা ভবনের কাজে যখন একজন নির্মাণ শ্রমিক রাজমিস্ত্রি বিভিন্ন জিনিসপত্র ওঠানামার করেন তখন যে কোন মুহূর্তে তাদের মৃত্যু হতে পারে।

৫. বাংলার ঐতিহ্যের ধারক: কামার পেশায় কর্মরত শ্রমজীবী মানুষ সারা বাংলাদেশের ঐতিহ্যগত বিভিন্ন ধরনের জিনিস তৈরি করে বাংলার ঐতিহ্য ও সুনাম ধারণ করার কাজ করেছেন ।

৬. দৈনন্দিন যন্ত্রপাতি প্রস্তুত: কামার পেশায় কর্মরত ব্যক্তিরা দৈনন্দিন জীবনে আমাদের ব্যবহৃত বিভিন্ন গুরুত্বপূর্ণ জিনিস যেমন দা, কাঁচি, বঁটি, কুড়াল ইত্যাদি বানিয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ করছেন। চামড়া এবং চামড়া দিয়ে তৈরি বিভিন্ন পণ্যের চাকচিক্য ধরে রাখার জন্য তাদের অবদান অনস্বীকার্য। ওদের কাজের মাধ্যমে আমাদের সৌন্দর্য এবং সভ্য হতে সাহায্য করে।

Related searches

class 7 assignment 2022 1st week answer

class 7 assignment 2022 1st week question

 class 7 1st week bangla assignment answer

class 7 assignment 2022 1st week answer islam

class 7 assignment 2022 1st week answer english

bangla assignment class 7 1st week

class 7 1st week assignment 2022 answer

class 7 assignment answer

class 7 assignment 2022 pdf


Post a Comment

0 Comments